মাফ চাই, সাথে দোয়াও চাই

দয়া করে ইনবক্সে নিচের কথাগুলি বলে জ্বালাবেন না:

# কীভাবে বিসিএস পরীক্ষার জন্য প্রস্তুতি নিতে পারি? (আমি যা লেখার লিখে দিয়েছি, বিভিন্ন ক্যারিয়ার আড্ডায় বলে দিয়েছি। এর বাইরে কিছুই বলার নেই। আমি বিসিএস পরীক্ষার প্রস্তুতি নিয়ে ইনবক্সে কথা বলা ছেড়ে দিয়েছি আমারও জন্মের আগে!)

# বিসিএস পরীক্ষা সংক্রান্ত হাজারো ঝামেলা ও জিজ্ঞাসা (আমি বিসিএস বিশেষজ্ঞ নই। পড়াশোনার চাপে আমি বিসিএস নিয়ে গবেষণা করার সময় পাইনি।)

# এনএসআই / নিবন্ধন পরীক্ষা সহ আরও হাজারো পিএসসি’র পরীক্ষাপ্রস্তুতি, ব্যাংক জব, বিদেশে পড়াশোনা, চাকরি নিয়ে কোটিকোটি প্রশ্ন (আমি এ জীবনে একটাই চাকরির পরীক্ষা দিয়েছি, এবং সেটি হল: ৩০তম বিসিএস পরীক্ষা। এই এক বিসিএস পরীক্ষা ছাড়া পৃথিবীর আর কোনও পরীক্ষা নিয়েই আমি কিছু জানি না।)

# আপনি কোন স্টাইলে পড়তেন? কত ঘণ্টা পড়তেন? আপনি কি সে সময় ফেসবুকে আসতেন? রাতে কতক্ষণ ঘুমাতেন? ভাত খাওয়ার সময় কি টেবিলে বই রাখতেন? গোসলে কত সময় লাগত? ……..ব্লা ব্লা ব্লা!! (পাছে কেউ জিজ্ঞেস করে বসে, “ভাইয়া, আপনি বিসিএস ভাইভা পরীক্ষা দিতে যাওয়ার সময় কি গোলাপি রঙের জাঙ্গিয়া পরে গিয়েছিলেন?” এই ভয়ে আমি ভাইভার ড্রেস নিয়ে কথা বলা ছেড়ে দিয়েছি!! বাকিটা বুঝে নেন!)

# পড়াশোনায় কীভাবে মনোযোগ বাড়ানো যায়? (অবশ্যই ‘ফেসবুকের মায়েরে বাপ’ বলে ফেসবুক থেকে একশো কোটি হাত দূরে থেকে!)

# ক্যারিয়ার বিষয়ক এক হাজার এক রকমের প্রশ্ন! (আপনার ক্যারিয়ার গোল্লায় যাক! আমার কী! আমার ইনবক্স আপনার ক্যারিয়ারের জন্য নিবেদিত না।)

# পড়াশোনার রুটিন করে দেয়া (সামনে থাকলে জাস্ট তুলে আছাড় মারতাম!)

# আমি অমুক ইয়ারে পড়ি। এখন থেকে বিসিএস পরীক্ষার প্রস্তুতি কীভাবে নিতে পারি? (কষ্ট করে আমার নোটসে গিয়ে শতশত ঘণ্টা ব্যয় করে আমি যে নোটগুলি লিখেছি, সেগুলি পড়েন। ইউটিউবে আমার বিভিন্ন ক্যারিয়ার আড্ডার ভিডিওগুলি দেখেন। সেগুলি পড়ার বা দেখার সময় না থাকলে স্প্রাইট দিয়ে ভিজিয়ে মুড়ি খান।)

# আমি অংকে/ ইংরেজিতে দুর্বল। আমি কীভাবে দুর্বলতা কাটিয়ে উঠতে পারি, পরামর্শ দিন। (আপনি পড়াশোনা না করে মৌজ-মাস্তি করসেন, তাই আপনি দুর্বল। আমি কী করব?)

# ‘ভাইয়া, কেমন আছেন’ দিয়ে শুরু করে বিসিএস গাইডের নাম জানতে চাওয়া (এ জ্বালায় আমি ইদানীং ইনবক্সে ভয়ে কুশল বিনিময় করা ছেড়ে দিয়েছি।)

# বয়ফ্রেন্ডের সাথে ঝামেলা সংক্রান্ত সমস্যার সমাধান চেয়ে পরামর্শপ্রার্থনা (আপনার বিএফ’য়ের সাথে ঝামেলা হলে আপনার সামনে একটাই পথ খোলা: আমার কাছে নাচতে-নাচতে চলে আসা। আমি আপনাকে বুকের মধ্যে অতি-আদরে লুকিয়ে রাখব, কখনওই কোনও ঝামেলা করবো না। এর বাইরে আর কিছুই জানি না।)

# আপনার অমুক-অমুক লেখার লিংকটা দিন, আপনার অমুক লেখাটিকে পিডিএফ করে আমাকে এই ইমেইল অ্যাড্রেসে পাঠান (আমার যতটা নোট, তার ১০% নোটও যদি আপনার থাকত, তবে এ কাজটা কেউ করে দিতে বললে, আপনি কী বলতেন উনাকে?)

# আমি কীভাবে করে আপনার মতো করে লিখতে পারি? আমি কীভাবে আপনার মতন রেজাল্ট করতে পারি? (মুজতবা আলীকে একবার জিজ্ঞেস করা হয়েছিল, “আপনি কীভাবে করে এত ভালো লিখেন, যদি একটু বলতেন!” “আমি আপনাকে বড়োজোর আমার সন্তানকে দেখাতে পারি। কিন্তু সন্তান জন্মদান প্রক্রিয়া দেখাতে বললে তো বিপদ!”…..এই ছিল উনার উত্তর!!)

# আমাকে কিছু ভালো মুভির, বইয়ের নাম দিন। (আমি এ বিষয়ে অনেক পোস্ট দিয়েছি, নোট লিখেছি। সেগুলি কষ্ট করে খুঁজে দেখুন। সময় না থাকলে গুগল মামাকে জিজ্ঞেস করুন।)

# আপনি অমুক-অমুক বিষয় নিয়ে চুপ কেন? কিছু লিখছেন না কেন? (আমি এই পৃথিবীকে উদ্ধার করার দায়িত্ব নিয়েছি, একথা লিখে কখন, কোথায় বন্ডসাইন করেছিলাম?)

# ‘আমাকে আপনার ফেসবুক বন্ধু বানান’ সংক্রান্ত চরম পর্যায়ে বিরক্ত করা!! (কেন বানাব? আপনি কে? আমার পোস্টের জন্য আমার বন্ধু হতে হবে কেন? আমার সব পোস্টই তো পাব্লিক-করা। আপনি এমন কে যে আপনাকে বন্ধু বানাতে হবে? আপনি কি কুৎসিত অবয়বের জ্ঞানী ব্যক্তি? নাকি, মাথামোটা সুন্দরী? আপনি কে এমন? নাকি, আপনি আমার পরিচিত?)

# আপনার ফোন নাম্বারটা দিন। (দেবো না। আপনার সাথে ফোনে ক্যারিয়ার প্যানপ্যানানি করার জন্য আমি হাঁ করে বসে থাকি না। এ নিয়ে বিরক্ত করবেন না।)

আরও হাজারো রকমের প্রশ্ন, ব্যক্তিগত/ পারিবারিক/ সামাজিক/ রাষ্ট্রীয় সমস্যা, আবদার, অভিযোগ, অনুযোগ আর আমার মাথা, উনার/ উনাদের ছাতা!! মাঝেমাঝে ইচ্ছা করে মনের দুঃখে বিয়ে করে বৈরাগী হয়ে গান গাইতে থাকি, সাধের লাউ বানাইলো মোরে……………

কিডিং অ্যাপার্ট, আমার এসব ক্যারিয়ার, বিসিএস/ আইবিএ প্রস্তুতি, মোটিভেশনাল ব্যাপার নিয়ে লিখতে আসলেই ভালো লাগে না। আমি ভালোবাসি মানবিক সম্পর্কের টানাপোড়েন নিয়ে লিখতে, নানান সামাজিক দায়বদ্ধতা নিয়ে ভাবতে, প্রেম-ভালোবাসার সাতকাহন শোনাতে। আমার নিজের সবচাইতে প্রিয় ৫টি লেখার লেখার নাম জিজ্ঞেস করলে সেখানে হয়তো ১টি লেখার নাম বলব, যেটি ক্যারিয়ার/ প্রস্তুতিকৌশল/ মোটিভেশন নিয়ে। তবুও লিখি তো, নাকি? কাদের জন্য এত কষ্ট করে সময় বের করে লিখি? আপনাদের জন্যই তো! এর বাইরেও কেন আমাকে জ্বালাতে হবে? কোনও সুস্থ-স্বাভাবিক মানবসন্তানের পক্ষে এ পরিমাণ ইনবক্স মেসেজের রিপ্লাই দেয়া সম্ভব নয়। সবিনয়ে বলছি, আমাকে ক্ষমা করবেন। আপনি আমাকে ক্ষমা করতে না পারলে, আমি আপনাকে ব্লক করব। আসলেই করি এবং সামনেও করব, আই ডু মিন ইট! প্রয়োজনীয় মেসেজগুলি আর দেখতে পারি না ইদানীং। সবাই শুধু ভুল বোঝে………… আমি অতিবিরক্ত!! আমি আপনাকে অনলাইন পড়াশোনা করানোর কিংবা কাউন্সেলিংয়ের মহান দায়িত্ব নিয়ে ফেসবুকিং করি না। অনেক হয়েছে। জাস্ট স্টপ ইট অন মাই ইনবক্স!!